চন্দ্রদ্বীপের সাথে পর্তুগীজদের চুক্তি

Barisalpedia থেকে

রাজা পরমানন্দের রাজত্বকালের প্রধান ঘটনা পর্তুগীজদের আগমন এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হলো পর্তুগীজদের সাথে নিজ দেশের স্বার্থবিরোধীভাবে স্বাক্ষরিত একটি চুক্তি।


প্রারম্ভ

১৬ শতকের প্রথমভাগে পর্তুগীজরা চট্টগ্রাম বন্দরে বাণিজ্য করতে আসে। তারা সেখানে আরব-পারস্য বণিকদের নিকট পরাজয় বরণ করে এবং দ্বিতীয় একটি সামুদ্রিক বন্দরে বাণিজ্য করার চেষ্টা করে। তখন বাণিজ্য ক্ষেত্রে চট্টগ্রামের পরেই বাকলার স্থান। পর্তুগীজ বণিকরা উপঢৌকনসহ ১৫৫৯ সালে রাজধানী বাকলানগরে পরমানন্দের সাথে সাক্ষাত করে। পর্তুগীজরা বাকলা বন্দরে বাণিজ্য করার প্রস্তাব দেয় এবং তার পরিবর্তে পরমানন্দকে শত্রুর আক্রমণ হতে রক্ষা করার জন্য সামরিক সাহায্যের আশ্বাস দেয়। রাজা পরমানন্দ ১৫৫৯ সালে ৩০ এপ্রিল পর্তুগীজ সরকারের সাথে একটি মৈত্রী চুক্তি সম্পাদন করেন। চুক্তিপত্রটি পর্তুগীজ ভাষায় লিখিত এবং ইটালির মহাফেজখানায় সংরক্ষিত ছিল। এই চুক্তি সম্পর্কে স্যার যদুনাথ সরকার বলেন, “Some light is thrown on this obscure point by a treaty rescued from oblivion by the industry of that great archivist, Julio Firminio Judice Biker. The document was signed on behalf of a Bengal prince, the Raja of Bakala (Parmananda Roy) by Niamat Khan (Nematchao) and Gannu Bysuar (Kanu or Ganu Biswas) who seem to have made a journey to Goa to negotiate subordinate alliance on the part of their master with the Portuguese Viceroy of India (Dome Constantinode Braganza). This treaty of the 30 the April 1559 provided for a mutual military and commercial alliance.”

চুক্তির শর্ত

১৫৫৯ খ্রিস্টাব্দে ৩০ এপ্রিল গোয়া বন্দরে চন্দ্রদ¦ীপ রাজা পরমানন্দ ও ভারতীয় পর্তুগীজ প্রতিনিধিদের সাথে সম্পাদিত চুক্তির শর্তগুলো হলো- রাজা পরমানন্দ বাকলা বন্দর অথবা তার রাজ্যের যে কোন সুন্দর বন্দর পর্তুগীজ বাণিজ্য তরীর জন্য উন্মুক্ত করে দিতে সম্মত হন। যে সকল পর্তুগীজ বণিক বাকলা রাজ্যে পদার্পণ করবে তাদের প্রতি রাজা সহানুভূতিশীল ও দয়ালু থাকবেন এবং তাদের বানিজ্য তরীগুলোকে বাকলা হতে পায়গাও পর্যন্ত উপকূলের পণ্যদ্রব্য দিয়ে ভর্তি করতে সাহায্য করবে। পর্তুগীজ বণিকদের নিকট থেকে কোন বন্দরে শুল্ক আদায় করা হবে না।

উপরোক্ত সুযোগ-সুবিধা প্রদান করার জন্য পর্তুগীজরা চট্টগ্রাম বন্দরে ব্যবসা বন্ধ করার অঙ্গীকার করে এবং তারা রাজার বন্দরে প্রাপ্য আবগারী শুল্ক দিতে বাধ্য থাকবে। রাজার চারখানা বাণিজ্য জাহাজকে বিদেশে বাণিজ্যের অনুমতি দেয়া হয়। এ সকল বাণিজ্য তরী দ্রব্যসম্ভার নিয়ে পর্তুগীজ বন্দর গোয়া, উরমুজ, এরা ও মারাক্কায় প্রতি বছর যাতায়াত করবে। এই মৈত্রীচুক্তি রাজাকে অধীনস্থ করে ফেলে। রাজাকে তাদের শত্রুদের সাথে কোনরকম সম্পর্ক স্থাপন করা থেকে বিরত রাখা হয়। কিন্তু পর্তুগীজদের এ অঞ্চলের অন্যান্য রাজার সাথে একই রকম চুক্তি সম্পাদন করার অধিকার ছিল। পার্শ্ববর্তীদের বিরুদ্ধে যুদ্ধের সময় পর্তুগীজরা রাজাকে সামরিক সহযোগিতাদানে চুক্তিবদ্ধ হয় এবং তাঁত শিল্পজাত দ্রব্যের মাধ্যমে বার্ষিক কর দিতে সম্মত হন। পর্তুগীজরা স্থানীয় রাজাদের মাধ্যমে এদেশের একচেটিয়া বাণিজ্য করতে চেয়েছিল। রাজাদের দুর্বলতা ও দূরাকাক্সক্ষা তাদের এই নতুন পরিকল্পনার সুযোগ এনে দেয়।

চুক্তির ফলাফল

পার্শ্ববর্তীদের দ্বারা আক্রান্ত হলে বাকলা রাজাকে সাহায্য করবে-এ চুক্তি থাকা সত্ত্বেও পর্তুগীজরা শ্রীপুরের রাজা চাঁদ রায়, কেদার রায়, যশোরের রাজা প্রতাপাদিত্যের সাথে অনুরূপ চুক্তি করে। যুদ্ধের সময় তারা কোন সাহয্য করেনি। অধিকন্তু পরবর্তীকালে তারা চন্দ্রদ্বীপ রাজ্যে মগদের নিয়ে এক ত্রাসের রাজত্ব সৃষ্টি করে। এই চুক্তির সমালোচনা করে ডঃ অতুলচন্দ্র রায় বলেন, “This treaty therefore bore both commercial and political importance to the Portuguese in their history of infiltration in Bengal and it was the foundation stone of their power in Bengal.”

১৫৫৯ সালে বাণিজ্য চুক্তির অজুহাতে পর্তুগীজ বণিকগণ সমুদ্রোপকূলে বাকলা বন্দর হতে পায়গাঁও বন্দর পর্যন্ত বাণিজ্য করার অধিকার লাভ করে। এ চুক্তি প্রমাণ করে যে, বাকলা-চন্দ্রদ্বীপ রাজ্যে একাধিক বাণিজ্য বন্দর ছিল। কসবা, মির্জাগঞ্জ, গিরদে লক্ষ্মীপুর, শরিকল, দাসেরহাট, গোবিন্দপুর প্রভৃতি সুলতানী আমলে বাণিজ্য বন্দর ছিল বলে মনে হয়। যদি তাই হয় তবে সুন্দরবনসহ বাগেরহাট-খুলনা পরমানন্দের শাসনাধীন ছিল।



তথ্যসূত্র: সিরাজ উদ্দীন আহমেদ, ‘বরিশাল বিভাগের ইতিহাস’ ১ম খণ্ড