"ঝালকাঠি জেলার বিখ্যাত ব্যক্তিগণ"-এর বিভিন্ন সংস্করণের মধ্যে পার্থক্য

Barisalpedia থেকে
(" == কাঠালিয়া উপজেলা == '''আওরাবুনিয়া ইউনিয়নের বিখ্যাত ব্..." দিয়ে পাতা তৈরি)
 
(ঝালকাঠি সদর উপজেলা)
২২ নং লাইন: ২২ নং লাইন:
  
 
'''গাভারামচন্দ্রপুর ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
 
'''গাভারামচন্দ্রপুর ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
১. হজরত শাহ আহম্মদ (ষোল শতকের শেষভাগ), বাগদাদ থেকে আগত সুফী সাধক; গ্রাম: উদচড়া। ২. তিতুরাম পুততুণ্ড (অষ্টাদশ শতক), চন্দ্রদ্বীপের ইতিহাস লেখক শ্রীবৃন্দাবন পুততুণ্ডের পূর্ব পুরুষ, রাজা উদয়নারায়ণ কর্তৃক সনদপ্রাপ্ত জ্যোতিষী; গ্রাম: হোসেনপুর। ৩. অন্নদাসুন্দরী ঘোষ (১৮৭৩ - ২০ জুলাই ১৯৫০), কবি ও বিপ্লবী শান্তিসুধা ঘোষের মা; গ্রাম রামচন্দ্রপুর। ৪. কালীশচন্দ্র বিদ্যাবিনোদ (? - ১৪ আগস্ট ১৯১৪), ১৮৯৪খ্রি. ‘দরিদ্র বান্ধব সমিতি’র সর্বাধিনায়ক; গ্রাম রামচন্দ্রপুর। ৫. সৈয়দ উদ্দীন আহমেদ (১৮৯০ - ৩১ মার্চ ১৯৫৫), প্রথম জীবনে নওয়াব সলিমুল্লাহর প্রাইভেট সেক্রেটারি ও পরবর্তী জীবনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা; গ্রাম: ভারুকাঠি। . হেমচন্দ্র গুহ (১.৬.১৯০৩ - ১৮.১১.১৯৯২), যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব উপাচার্য; কাঁচাবালিয়া গ্রাম। . নিরঞ্জন সেনগুপ্ত (২৬ জুলাই ১৯০৩ - ৪ সেপ্টেম্বর ১৯৬৯), ৭ বছর আন্দামানে দ্বীপান্তর দ-প্রাপ্ত স্বাধীনতা সংগ্রামী; ১৯৬৭ সালে পশ্চিমবঙ্গ মন্ত্রীসভার উদ্বাস্তু ও ত্রাণমন্ত্রী; গ্রাম: ভারুকাঠি। . হীরালাল দাশগুপ্ত (১৯০৫ - ২০ এপ্রিল ১৯৭১) বিপ্লবী ও শহীদ মুক্তিযোদ্ধা: গ্রাম: ভারুকাঠি। . অশোক গুহ (১৯১১ - ১৯৬৫), বিখ্যাত অনুবাদক ও লেখক; গ্রাম: কাঁচাবালিয়া।
+
১. হজরত শাহ আহম্মদ (ষোল শতকের শেষভাগ), বাগদাদ থেকে আগত সুফী সাধক; গ্রাম: উদচড়া। ২. তিতুরাম পুততুণ্ড (অষ্টাদশ শতক), চন্দ্রদ্বীপের ইতিহাস লেখক শ্রীবৃন্দাবন পুততুণ্ডের পূর্ব পুরুষ, রাজা উদয়নারায়ণ কর্তৃক সনদপ্রাপ্ত জ্যোতিষী; গ্রাম: হোসেনপুর। ৩. অন্নদাসুন্দরী ঘোষ (১৮৭৩ - ২০ জুলাই ১৯৫০), কবি ও বিপ্লবী শান্তিসুধা ঘোষের মা; গ্রাম রামচন্দ্রপুর। ৪. কালীশচন্দ্র বিদ্যাবিনোদ (? - ১৪ আগস্ট ১৯১৪), ১৮৯৪খ্রি. ‘দরিদ্র বান্ধব সমিতি’র সর্বাধিনায়ক; গ্রাম রামচন্দ্রপুর। ৫. বৃন্দাবন চন্দ্র পুততুণ্ড (১৮৭৫ - ১৯৬২), ‘চন্দ্রদ্বীপের ইতিহাস’ গ্রন্থের স্বনামধন্য লেখক; গ্রাম: হোসেনপুর। ৬. সৈয়দ উদ্দীন আহমেদ (১৮৯০ - ৩১ মার্চ ১৯৫৫), প্রথম জীবনে নওয়াব সলিমুল্লাহর প্রাইভেট সেক্রেটারি ও পরবর্তী জীবনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা; গ্রাম: ভারুকাঠি। . হেমচন্দ্র গুহ (১.৬.১৯০৩ - ১৮.১১.১৯৯২), যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব উপাচার্য; কাঁচাবালিয়া গ্রাম। . নিরঞ্জন সেনগুপ্ত (২৬ জুলাই ১৯০৩ - ৪ সেপ্টেম্বর ১৯৬৯), ৭ বছর আন্দামানে দ্বীপান্তর দণ্ডপ্রাপ্ত স্বাধীনতা সংগ্রামী; ১৯৬৭ সালে পশ্চিমবঙ্গ মন্ত্রীসভার উদ্বাস্তু ও ত্রাণমন্ত্রী; গ্রাম: ভারুকাঠি। . হীরালাল দাশগুপ্ত (১৯০৫ - ২০ এপ্রিল ১৯৭১) বিপ্লবী ও শহীদ মুক্তিযোদ্ধা: গ্রাম: ভারুকাঠি। ১০. অশোক গুহ (১৯১১ - ১৯৬৫), বিখ্যাত অনুবাদক ও লেখক; গ্রাম: কাঁচাবালিয়া।
  
 
'''কেওড়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
 
'''কেওড়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
৪৪ নং লাইন: ৪৪ নং লাইন:
 
'''বাসন্ডা ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
 
'''বাসন্ডা ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ''':
 
১. চণ্ডীচরণ সেন (২৭ জানুয়ারি ১৮৪৫- ১০ জুন ১৯০৬) সাব-জজ, লেখক ও কবি কামিনী রায়ের পিতা; গ্রাম: বাসণ্ডা। ২. কামিনী রায় (১২ অক্টোবর ১৮৬৪ - ২৭ সেপ্টেম্বর ১৯৩৩) বিখ্যাত কবি ও ভারতের প্রথম মহিলা অনার্স গ্র্যাজুয়েট; গ্রাম: বাসণ্ডা। ৩. ডা. যামিনী সেন (জুন ১৮৭১ - ১৯৩৩) ‘ফেলো অফ দি রয়াল ফ্যাকাল্টি অফ সার্জনস অ্যান্ড ফিজিশিয়ানশ’ উপাধিতে ভূষিত পৃথিবীর প্রথম মহিলা ডাক্তার; কামিনী রায়ের বোন; গ্রাম: বাসণ্ডা। ৪. সুধীরকুমার সেন (১৮৮৮ - ২৮ আগস্ট ১৯৫৯), ‘সেন অ্যান্ড পন্ডিত কোং’ এর মালিক; কবি কামিনী রায়ের ভাই; ভারতবর্ষে সাইকেলের ব্যবসায় এবং সাইকেল নির্মাণ ও বিকাশে পথিকৃৎ; গ্রাম: বাসণ্ডা।
 
১. চণ্ডীচরণ সেন (২৭ জানুয়ারি ১৮৪৫- ১০ জুন ১৯০৬) সাব-জজ, লেখক ও কবি কামিনী রায়ের পিতা; গ্রাম: বাসণ্ডা। ২. কামিনী রায় (১২ অক্টোবর ১৮৬৪ - ২৭ সেপ্টেম্বর ১৯৩৩) বিখ্যাত কবি ও ভারতের প্রথম মহিলা অনার্স গ্র্যাজুয়েট; গ্রাম: বাসণ্ডা। ৩. ডা. যামিনী সেন (জুন ১৮৭১ - ১৯৩৩) ‘ফেলো অফ দি রয়াল ফ্যাকাল্টি অফ সার্জনস অ্যান্ড ফিজিশিয়ানশ’ উপাধিতে ভূষিত পৃথিবীর প্রথম মহিলা ডাক্তার; কামিনী রায়ের বোন; গ্রাম: বাসণ্ডা। ৪. সুধীরকুমার সেন (১৮৮৮ - ২৮ আগস্ট ১৯৫৯), ‘সেন অ্যান্ড পন্ডিত কোং’ এর মালিক; কবি কামিনী রায়ের ভাই; ভারতবর্ষে সাইকেলের ব্যবসায় এবং সাইকেল নির্মাণ ও বিকাশে পথিকৃৎ; গ্রাম: বাসণ্ডা।
 
  
 
== নলছিটি উপজেলা ==
 
== নলছিটি উপজেলা ==

০১:৪১, ২৭ জুলাই ২০২০ তারিখের সংস্করণ


কাঠালিয়া উপজেলা

আওরাবুনিয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. মোহাম্মদ মকসুদুল্লাহ (রহ.), (১৮৮৩ - ?), তালগাছিয়ার পিরসাহেব।

শৌলজালিয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. বয্লুর রহমান (১৯০১ - ১৯৮৫) সুফিতাত্ত্বিক সাধক ও লেখক; গ্রাম: শৌলজালিয়া। ২. জাহাঙ্গীর তারেক (১৯৪৩-২০০৩), ভাষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস এর ভূতপূর্ব পরিচালক; গ্রাম: শৌলজালিয়া।


ঝালকাঠি সদর উপজেলা

ঝালকাঠি পৌরসভার বিখ্যাত ব্যক্তিগণ: ১. রজনীকান্ত চট্টোপাধ্যায় (১৮৭৪ - ২৪ নভেম্বর ১৯৩৬), রাজনীতিক ও সমাজসেবক; পৌরসভার চেয়ারম্যান এবং ১৯২১ খৃস্টাব্দ থেকে ১১ বছর জেলা কংগ্রেসের সভাপতি। ২. নকুলেশ্বর সরকার (১৮৯৪ - ১৯৮৭), খ্যাতনামা কবিয়াল।

বিনয়কাঠি ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. দাউদ শাহ (১৬ শতকের শেষভাগ) সুফি সাধক; গ্রাম: সুগন্ধিয়া । ২. হজরত একিন শাহ (১৮ শতক?) সুফি সাধক; গ্রাম: সুগন্ধিয়া ৩. কামিনীকুমার ঘোষ ( ১৮৮৯ - ৩১ অক্টোবর ১৯৭৪), নিখিলবঙ্গ শিক্ষক সমিতি ও পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতির অন্যতম প্রতিষ্ঠাতা ও কর্ণধার; গ্রাম: বিনয়কাঠি।

গাবখান-ধানসিড়ি ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. শশীকুমার তর্কতীর্থ (? - ১৯৪৮), গৈলা কবীন্দ্র কলেজের প্রধান অধ্যাপক; গাবখান গ্রাম। ২. শান্তিরঞ্জন পালিত: (২৪ মার্চ ১৯১২ - ১৩ সেপ্টেম্বর ১৯৮১), ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দি কালটিভেশন অফ সায়েন্স এর ফিজিক্যাল কেমিস্ট্রি বিভাগের প্রধান অধ্যাপক; গাবখান গ্রাম।

গাভারামচন্দ্রপুর ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. হজরত শাহ আহম্মদ (ষোল শতকের শেষভাগ), বাগদাদ থেকে আগত সুফী সাধক; গ্রাম: উদচড়া। ২. তিতুরাম পুততুণ্ড (অষ্টাদশ শতক), চন্দ্রদ্বীপের ইতিহাস লেখক শ্রীবৃন্দাবন পুততুণ্ডের পূর্ব পুরুষ, রাজা উদয়নারায়ণ কর্তৃক সনদপ্রাপ্ত জ্যোতিষী; গ্রাম: হোসেনপুর। ৩. অন্নদাসুন্দরী ঘোষ (১৮৭৩ - ২০ জুলাই ১৯৫০), কবি ও বিপ্লবী শান্তিসুধা ঘোষের মা; গ্রাম রামচন্দ্রপুর। ৪. কালীশচন্দ্র বিদ্যাবিনোদ (? - ১৪ আগস্ট ১৯১৪), ১৮৯৪খ্রি. ‘দরিদ্র বান্ধব সমিতি’র সর্বাধিনায়ক; গ্রাম রামচন্দ্রপুর। ৫. বৃন্দাবন চন্দ্র পুততুণ্ড (১৮৭৫ - ১৯৬২), ‘চন্দ্রদ্বীপের ইতিহাস’ গ্রন্থের স্বনামধন্য লেখক; গ্রাম: হোসেনপুর। ৬. সৈয়দ উদ্দীন আহমেদ (১৮৯০ - ৩১ মার্চ ১৯৫৫), প্রথম জীবনে নওয়াব সলিমুল্লাহর প্রাইভেট সেক্রেটারি ও পরবর্তী জীবনে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা; গ্রাম: ভারুকাঠি। ৭. হেমচন্দ্র গুহ (১.৬.১৯০৩ - ১৮.১১.১৯৯২), যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব উপাচার্য; কাঁচাবালিয়া গ্রাম। ৮. নিরঞ্জন সেনগুপ্ত (২৬ জুলাই ১৯০৩ - ৪ সেপ্টেম্বর ১৯৬৯), ৭ বছর আন্দামানে দ্বীপান্তর দণ্ডপ্রাপ্ত স্বাধীনতা সংগ্রামী; ১৯৬৭ সালে পশ্চিমবঙ্গ মন্ত্রীসভার উদ্বাস্তু ও ত্রাণমন্ত্রী; গ্রাম: ভারুকাঠি। ৯. হীরালাল দাশগুপ্ত (১৯০৫ - ২০ এপ্রিল ১৯৭১) বিপ্লবী ও শহীদ মুক্তিযোদ্ধা: গ্রাম: ভারুকাঠি। ১০. অশোক গুহ (১৯১১ - ১৯৬৫), বিখ্যাত অনুবাদক ও লেখক; গ্রাম: কাঁচাবালিয়া।

কেওড়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. জনার্দন বন্দ্যোপাধ্যায় (১৯২৮ - মার্চ ১৯৭৯), কলকাতায় নারায়ণ দাস বাঙ্গুর মেমোরিয়াল মাল্টিপারপাস স্কুলের তিনি প্রতিষ্ঠাতা ও প্রধানশিক্ষক, গ্রাম: কেওড়া। ২. মুহাম্মদ হোসেন (রঃ), জৌনপুরী সিলসিলার প্রবীণ খলিফা। ৩. শঙ্কর সেনগুপ্ত (১৯৩৩-১৫.১০.১৯৮৯), বিশিষ্ট লোকসংস্কৃতি গবেষক ও লেখক; গ্রাম: কেওড়া।

নথুল্লাবাদ ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. অশ্বিনীকুমার গঙ্গোপাধ্যায়: (জন্ম ১৮৮৮ - ১৬ নভেম্বর ১৯৮৫), স্বাধীনতা সংগ্রামী ও বিপ্লবী; গ্রাম: নথুল্লাবাদ। ২. সৈয়দ আবদুল মান্নান (১৯১৪ - ১৯৮০) লেখক ও সাংবাদিক, গ্রাম: চাচইর।

কীর্তিপাশা ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. হরসুন্দরী দেবী ( ? - ১৮২৮ ), কীর্তিপাশার জমিদারির প্রতিষ্ঠাতা কৃষ্ণরামের প্রপৌত্র কালী প্রসন্ন কুমারের স্ত্রী যিনি সহমরণে স্বামীর চিতায় আরোহণ করেছিলেন; গ্রাম: কীর্তিপাশা। ২. শরৎকুমার রায় (১৮৭৮- ২ জুন ১৯৩৫), লেখক ও সাংবাদিক; গ্রাম: তারপাশা। ৩. চিন্তারঞ্জন স্মৃতিতীর্থ: (জুলাই ১৮৮৩ - ৩০ মার্চ ১৯৫০), মহাভারতের বিষয়ে নিখিল ভারতীয় প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করে ‘সরস্বতী’ ও ‘ভারতী’ উপাধিপ্রাপ্ত; গ্রাম: তারপাশা। ৪. আশুতোষ আইচ: (১৮৯৫ - ১৯৯৪ সালে) কোলকাতার বিখ্যাত ব্যবসা প্রতিষ্ঠান ‘শ্রীনিকেতন’-এর প্রতিষ্ঠাতা; গ্রাম: রুনসি। ৫. রাধিকারঞ্জন বন্দ্যোপাধ্যায়: (১৯১৬- ১৩.১.১৯৯৯) স্বাধীনতা সংগ্রামী ও পশ্চিমবঙ্গ রাজ্যসরকারের দুই মেয়াদে মন্ত্রী, গ্রাম: তারপাশা। ৬. শৈলেন পাল (১০.৫.১৯২২-৩.৫.২০০০), ভারতের বিশিষ্ট ট্রেড ইউনিয়ন নেতা; গ্রাম: গোবিন্দধবল ৭. অধ্যাপক ড তপন রায়চৌধুরী (১৯২৬ সালের ৮ মে - ২৬ নভেম্বর ২০১৪) খ্যাতিসম্পন্ন ইতিহাসবিদ ও অক্সফোর্ডের প্রফেসর; গ্রাম: কীর্তিপাশা।

নবগ্রাম ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. মাহের উদ্দীন ফকির (রঃ) (উনবিংশ শতক), সুফী-সাধক, গ্রাম: মোকাররমপুর। ২. সুহাসিনী সেন (১৯১৬-২১.৮.১৯৯৭), স্বাধীনতা সংগ্রামী ও মনোরমা (বসু) মাসিমার ঘনিষ্ঠ সহযোগী; গ্রাম: বাউকাঠি।

পোনাবালিয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. হেমচন্দ্র রায়চৌধুরী (৬ এপ্রিল ১৮৯২ - মৃত্যু ৪ মে ১৯৫৭), বিশিষ্ট ঐতিহাসিক ও কলকাতা বিশ^বিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক, পোনাবালিয়ার জমিদার পরিবারের সন্তান, গ্রাম: পোনাবালিয়া। ২. আবদুল গনি বয়াতি (১৯০৯ - ১৯৭৯ সনের ১৯ আগস্ট) জারী স¤্রাট ও গীতিকার; গ্রাম: নুরুল্লাপুর।

শেখেরহাট ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. শেখ শাহ্ খুদগীর (১৭ শতক) আরব থেকে আসা ইসলাম প্রচারক; তাঁর নামে শেখের হাট নামকরণ: গ্রাম: রাজপাশা। ২. কালু খা (১৭ শতক), শাহ সুজার সামরিক কর্মচারী; গ্রাম: শেরযুগ। ৩. আবদুল কুদ্দুস (? - ১৯৭৬), ছারছিনা মাদ্রাসার হেড মাওলানা; গ্রাম: গুয়াটোন

বাসন্ডা ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. চণ্ডীচরণ সেন (২৭ জানুয়ারি ১৮৪৫- ১০ জুন ১৯০৬) সাব-জজ, লেখক ও কবি কামিনী রায়ের পিতা; গ্রাম: বাসণ্ডা। ২. কামিনী রায় (১২ অক্টোবর ১৮৬৪ - ২৭ সেপ্টেম্বর ১৯৩৩) বিখ্যাত কবি ও ভারতের প্রথম মহিলা অনার্স গ্র্যাজুয়েট; গ্রাম: বাসণ্ডা। ৩. ডা. যামিনী সেন (জুন ১৮৭১ - ১৯৩৩) ‘ফেলো অফ দি রয়াল ফ্যাকাল্টি অফ সার্জনস অ্যান্ড ফিজিশিয়ানশ’ উপাধিতে ভূষিত পৃথিবীর প্রথম মহিলা ডাক্তার; কামিনী রায়ের বোন; গ্রাম: বাসণ্ডা। ৪. সুধীরকুমার সেন (১৮৮৮ - ২৮ আগস্ট ১৯৫৯), ‘সেন অ্যান্ড পন্ডিত কোং’ এর মালিক; কবি কামিনী রায়ের ভাই; ভারতবর্ষে সাইকেলের ব্যবসায় এবং সাইকেল নির্মাণ ও বিকাশে পথিকৃৎ; গ্রাম: বাসণ্ডা।

নলছিটি উপজেলা

নলছিটি পৌরসভা অঞ্চলের বিখ্যাত ব্যক্তিগণ: ১. পীতাম্বর সেন (অষ্টাদশ শতক), ১৭৫৭ সালের পলাশী যুদ্ধের ষড়যন্ত্রকারী রাজবল্লভের পৌত্র ও নলছিটি শহরের প্রতিষ্ঠাতা। ২. হেরম্বনাথ চট্টোপাধ্যায় (১.৩.১৯২৫ - ১১.৮.১৯৯৯), বিশিষ্ট শিক্ষাব্রতী; কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডি.ফিল. এবং বুদাপেস্ট বিশ্ববিদ্যালয় থেকে ডি.এসসি.।

দপদপিয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. হোসাইন আহমদ (রহ.), (? - ১৯৬৫) তিমিরকাঠির হুজুর নামে পরিচিত ছারছিনা মাদ্রাসার বিশিষ্ট শিক্ষক; গ্রাম: দপদপিয়া। ২. আবদুল মান্নান: (? - ১৯৯৪) মুক্তিযুদ্ধে বরিশাল সদরের বেইজ কমান্ডার, গ্রাম: দপদপিয়া। ৩. গোলাম মুস্তাফা (২ মার্চ ১৯৩৫ - ২০ ফেব্রুয়ারি ২০০৩), বাংলাদেশের অভিনয় জগতে এক কিংবদন্তী; গ্রাম: দপদপিয়া।

কুলকাঠি ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. হজরত শাহ্ চেরাগ আলম (১৭ শতকে) ইসলাম ধর্ম প্রচারক; গ্রাম: বিহঙ্গল। ২. অমূল্যকুমার দাশগুপ্ত (জন্ম ১৯১১ - ৫ মার্চ ১৯৭৩), লেখক এবং ‘আনন্দবাজার পত্রিকা’ ও ‘শনিবারের চিঠি’র সহ-সম্পাদক; গ্রাম: কুলকাঠি। ৩. সুশীলকুমার মুখোপাধ্যায় (১.১.১৯১৪ - ১৮.১১.২০০৬), প্রখ্যাত মৃত্তিকাবিজ্ঞানী এবং কলকাতা ও কল্যাণী দুটি বিশ্ববিদ্যালয়ের ভূতপূর্ব উপাচার্য; গ্রাম: কুলকাঠি।

কুশংগল ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. তারিণীকুমার গুপ্ত (১৮৫০ - ১১ জানুয়ারি ১৯২৪), স্বাধীনতা সংগ্রামী, সমাজসেবী ডাক্তার ও মিউনিসিপ্যালিটির চেয়ারম্যান; গ্রাম: সরমহল। ২. নিশিকান্ত গঙ্গোপাধ্যায় (জন্ম ১৮৮৫ - ২১ ডিসেম্বর ১৯৭৮), ১৯৩০খ্রি. বরিশাল জেলা কংগ্রেসের সভাপতি ও বরিশালের সত্যাগ্রহ পরিচালনার সর্বাধিনায়ক; গ্রাম: মানপাশা। ৩. বিমল সেন (জন্ম ১৯০৬ - ১০ সেপ্টেম্বর ১৯৩৪), বিখ্যাত লেখক, গ্রাম: ফয়রা । ৪. যতীন্দ্রনাথ রায় (১৮৮৯ - ১৭ নভেম্বর ১৯৭২), ওরফে ফেগু রায়; বৃটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামী; কুশঙ্গল গ্রাম। ৫. নগেন্দ্রনাথ গুপ্ত (২০ জুন ১৯০৯- ২০ জুলাই ১৯৮৫) বঙ্গীয় প্রাদেশিক ছাত্র সংঘের জেলাশাখার সভাপতি ও শঙ্কর মঠের গ্রন্থাগারিক; গ্রাম: সরমহল।।

মোল্লাহাট ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. শামসুদ্দীন আবুল কালাম (১৯২৬ সালের ১ এপ্রিল - ১৯৯৭ সালের ১০ জানুয়ারি), বিখ্যাত লেখক, গ্রাম: কামদেবপুর।

রানাপাশা ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন (রহ.) (? - ১ আগস্ট ১৯৪২), হদুয়ার পীরসাহেব; গ্রাম: হদুয়া।

সিদ্ধকাঠি ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. গিরিজাপ্রসন্ন রায়চৌধুরী (জন্ম ১৮৬২ - মৃত্যু ১৮৯৯) সাহিত্যিক, গ্রাম: সিদ্ধকাঠী। ২. অনুকূলচন্দ্র (১৮৯৫ - ??), বরিশাল ‘ধর্মরক্ষিণী সভা’র অধ্যাপক ও সহ-সম্পাদক এবং আকাশবাণীর কলকাতা কেন্দ্র থেকে গীতা, রামায়ণ, মহাভারত প্রভৃতির ব্যাখ্যাতা; গ্রাম: সিদ্ধকাঠী।


রাজাপুর উপজেলা

গালুয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. সৈয়দ হাতেম আলী (১৯০৭- ২৮ মার্চ ১৯৭৪), ওরফে হাতেম মীরা; সরকারী সৈয়দ হাতেম আলী কলেজ, বরিশাল- এর প্রতিষ্ঠাতা; গ্রাম: গালুয়া। ২. আজিজুল হক শাজাহান (১৯৩৩- ১৫ নভেম্বর ২০১৪), লেখক এবং শেরে বাংলার সহকারী একান্ত সচিব; গ্রাম: গালুয়া।

সাতুরিয়া ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. শেখ শাহাবুদ্দিন (১৬২৮ - ১৭৪৫), সাতুরিয়ার জমিদার পরিবারের প্রতিষ্ঠাতা ও ইসলামী সাধু পুরুষ। গ্রাম: সাতুরিয়া। ২. মেহেরুন্নেছা (ঊনবিংশ শতক), সাতুরিয়ায় পোস্ট অফিস, স্কুল ও দাতব্য চিকিৎসালয়ের প্রতিষ্ঠাতা এবং বরিশাল সদর হাসপাতালের অন্যতম জমিদাতা, গ্রাম: সাতুরিয়া। ৩. মুহাম্মদ ইয়াকুব মিয়া (১৯২৮ - ১৯৭১), এ কে ফজলুল হক গভর্নর থাকাকালে তাঁর একান্ত সচিব ও শহীদ বুদ্ধিজীবী; গ্রাম: সাতুরিয়া।

শুক্তাগড় ইউনিয়নের বিখ্যাত ব্যক্তিগণ: ১. বনমালী চক্রবর্তী (১২ ফেব্রুয়ারি ১৮৭৫ - ১৬ এপ্রিল ১৯৫৭), কলকাতা বঙ্গবাসী কলেজ ও কাশী হিন্দু কলেজের অধ্যক্ষ; গ্রাম: শুক্তাগড় । ২. অমরেন্দ্র ঘোষ (৫ ফেব্রুয়ারি ১৯০৭ - ১৪ জানুয়ারি ১৯৬২), বিভাগপূর্ব পূর্ব বাংলার বিখ্যাত ঔপন্যাসিক; গ্রাম: শুক্তাগড় । ৩. দেলওয়ার হোসেন (১ এপ্রিল ১৯৪৫ - ২৩ সেপ্টেম্বর ১৯৮১), বীরপ্রতীক মুক্তিযোদ্ধা ও ৬ নম্বর সেক্টরের অধীন দিনাজপুরের সাব-সেক্টর কমান্ডার; গ্রাম: গোপালপুর। ৪. হুমায়ূন কবির (২৫ ডিসেম্বর ১৯৪৮ - ৬ই জুন ১৯৭২) কবি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক; গ্রাম: স্যাকরাইল।



১। সংসদ বাঙালি চরিতাভিধান। ২। রুসেলি রহমান চৌধুরী, বরিশালের প্রয়াত গুণীজন। ৩। সিরাজ উদ্দীন আহমেদ, বরিশাল বিভাগের ইতিহাস।